শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৯:৪৪

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
বরিশালে খাল খননে বাড়ল আপদ

বরিশালে খাল খননে বাড়ল আপদ

dynamic-sidebar

খবর বরিশাল ডেস্ক: বরিশাল নগরের জলাবদ্ধতা রোধে সাতটি খালে বহুল কাঙ্ক্ষিত খনন শুরু হয়েছে গত বছরের শেষ দিকে। এতে নগরবাসী স্বস্তির স্বপ্ন দেখলেও নতুন করে অস্বস্তিতে পড়েছেন খালপাড়ের মানুষ। অপরিকল্পিত খননে অনেক জায়গায় ভেঙে পড়ছে খালের পাড়। কোথাও কোথাও সড়ক ধসে পড়েছে, কিংবা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

 

তাই প্রায় ৬ কোটি টাকা ব্যয়ের এ কাজে শেষ পর্যন্ত নগরবাসী কতটুকু সুফল পাবেন, তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এ কারণে নতুন সিটি মেয়র আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাতের প্রতিশ্রুতিও ব্যাহত হতে পারে বলে সংশ্লিষ্টরা মনে করেন।

 

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তথ্যমতে, সাতটি খালের ১৭ কিলোমিটার অংশ খননে গত ২২ ডিসেম্বর কাজ শুরু হয়েছে। আগামী ৩০ জুনের মধ্যে খননকাজ শেষ হওয়ার লক্ষ্য রয়েছে। খনন শুরু হওয়া সাতটি খাল হচ্ছে জেল খাল, সাগরদী খাল, রূপাতলী খাল, শোভা রাণী খাল, ভাটার খাল, পলাশপুর খাল ও আমানতগঞ্জ খাল।

 

খোঁজ নিয়ে জানা গেছে, নগরের চাঁদমারি এলাকায় শোভা রাণীর খালের খননকাজ প্রায় শেষ। সাগরদী খালের কাজ চলমান রয়েছে। একই অবস্থা পলাশপুর খালের। খালগুলোর বিভিন্ন অংশে খনন হলেও, কোথাও কোথাও অবৈধ স্থাপনার কারণে খননকাজ করছে না ঠিকাদারি প্রতিষ্ঠান।

সাগরদী খালসংলগ্ন নবগ্রাম এলাকার বাসিন্দা সৈয়দ জুয়েল জানান, খাল খননের কারণে চারটি জায়গায় রাস্তা ভেঙে খালের ভেতরে চলে গেছে।

নগরীর ২৪ নম্বর ওয়ার্ডের জিয়ানগর এলাকার বাসিন্দা দেলোয়ার হোসেন বলেন, এ এলাকার খ্রিষ্টানপাড়া থেকে আধা কিলোমিটার পাকা ও বাকি প্রায় আধা কিলোমিটার কাঁচা সড়ক রক্ষায় পাইলিং না দেওয়ায় খাল খনন শুরু হওয়ায় সড়কই এখন ভেঙে খালের ভেতর পড়ছে। রূপাতলী খালের পাশের একটি লাইটপোস্ট ভেতরে পড়ে গেছে।

 

এ বিষয়ে রূপাতলী খাল খননে দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠান আল মামুন এন্টারপ্রাইজের জাকির হোসেন বলেন, খননের কারণে কিছু সড়কের ক্ষতি হয়েছে। পাড় বাঁধাই করার সময় সড়ক সংস্কার করা হবে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী খালেদ বিন অলীদ বলেন, খননকাজের জন্য এখন যেসব স্থানে সমস্যা হয়েছে, সেগুলো সিটি করপোরেশনের সঙ্গে সমন্বয় করে নেওয়া হবে।

জানতে চাইলে নগর উন্নয়ন ফোরামের সমন্বয়ক জেল খালপাড়ের বাসিন্দা কাজী এনায়েত হোসেন বলেন, যেভাবে খনন করা হচ্ছে তাতে পাড় ভেঙে সড়ক, ঘর, লাইটপোস্ট খালের মধ্যে ধসে পড়েছে। বিসিসির সঙ্গে সমন্বয় করে করলে এভাবে খালপাড়ের বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হতেন না।

জানতে চাইলে বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইসলাইল হোসেন সাংবাদিকদের বলেন, পানি উন্নয়ন বোর্ড বিসিসির সঙ্গে সমন্বয় করে খাল খনন করছে কি না তা জানা নেই। খোঁজ নিয়ে ব্যবস্থা নেবেন।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net